With Myself

With Myself
"কত কি করার আছে বাকি "

Saturday, March 17, 2012

নির্ঘুম


প্রতি রাতে যখন লিখতে বসি আবার দুটো লাইন,
প্রতি রাতের অর্ধসত্য সামনে এসে যায়।
সত্যতা শুধু কাগজে, আমার মিথ্যে প্রতিদিন;
আমার নির্ঘুমের স্বপ্ন রঙিন।

সেই মিথ্যে "আমি"র সাথে অনুসন্ধি করি রোজ;
স্বপ্নের পানিপথে রোজ আপোষ করে যাই।
রোজনামচার নামতায় উদ্দীপক নির্ঘুম,
বাঘবন্দী স্বপ্নের বেডরুম।

সেই নির্ঘুমের মধ্যে সবাই ফিরে আসে রোজ;
সবার গন্ধ, সবার পিপাসা, সব উদ্দেশ্যের খোঁজ;
উদ্দেশ্যের কোনও বিধেয় জানি না;
হুইস্কিতে গলে যাওয়া বরফের উদ্দেশ্য জান কি?

তুমি বলবে মূল্যবোধ, মুঠোর বালির সময়;
আমি বলব, নিজে বাঁচা, সব অবহেলায়।
তবু আমার আকাশ খয়েরি, সাতরঙ নির্ঘুম।

জানি, সারাটা দিন, সব প্রতীক্ষার বিরতিতে,
ভেবেছ দুটো কথা আমার নির্ঘুমকে বলতে;
বাধা তোমার নিজের কাছে, চোখের বিশ্বাসে;
আমার আওয়াজ আলোকবর্ষ পেরিয়ে নিযুক্ত সবশেষে;
পারো যদি ভালবেসো আমার নির্ঘুমকে একবার।

No comments:

Post a Comment